13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বাজেট গেমিং পিসি


13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বেস্ট বাজেট গেমিং পিসি
13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বেস্ট বাজেট গেমিং পিসি

13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম

 

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি তোমাদের জন্য 13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব। এই কম্পিউটার আপনি প্রায় সব ধরনের ছোটখাটো গেমগুলো খেলতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়াই। এই বাজেটে ভালো গেমিং কখনো আশা করা যায় না। মজার বিষয় হলো PUBG PC LITE গেমটির চলে মোটামুটি ভালো মানের। এই বাজেটের গেমিং কম্পিউটারের জন্য অনেক বড় একটা বিষয়। তাহলে চলুন দেখে নেয়া যাক কি কি কম্পোনেন্ট ও কিভাবে তৈরি করা হচ্ছে এই বাজেটে গেমিং পিসি।

 

এখন অনেকের মনে একটা প্রশ্ন থাকতে পারে  এই গেমিং কম্পিউটার এ কি ধরনের কাজ করা যাবে। এই গেমিং কম্পিউটার মোটামুটি ছোটখাটো গেমগুলো খেলতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়াই। তাছাড়া ফটোশপ ব্যবহার করতে পারবেন মোটামুটি ভালো মানের। এই বাজেটে কম্পিউটারে বেশি কিছু আশা করা যায় না আমি মনে করি। এই বাজেট গেমিং কম্পিউটার তৈরি করা হয়েছে এমন মানুষের জন্য যারা আগে কখনো নিজের কম্পিউটার তৈরি করেনি। বেস্ট বাজেট গেমিং পিসি তারপরেও আপনি এই কম্পিউটার মোটামুটি মানের সব ধরনের কাজ হালকা-পাতলা করতে পারবেন।

 

বেস্ট বাজেট গেমিং পিসি

 

আমি মনে করি 13 হাজার টাকার গেমিং পিসি না বানিয়ে একটি পুরনো কম্পিউটার কিনা বুদ্ধিমানের কাজ। এমনও হতে পারে 30 হাজার টাকা একটি গেমিং পুরোনো কম্পিউটার 13000 টাকা দিয়ে কিনতে পারেন। কম টাকার মধ্যে ভালো মানের পুরনো কম্পিউটার কিনা যেমন মজার একটা বিষয় তেমনি ঝুঁকিপূর্ণ একটা বিষয় আমি মনে করি।

 

পুরনো কম্পিউটার কেনার পরে কয় দিন চলবে এটা কোনো গ্যারান্টি থাকেনা। এমনও হতে পারে কিনা সাত দিনের মধ্যে কম্পিউটারটি নষ্ট হয়ে গেল। আবার এমন হতে পারে দুই বা তিন বছর কম্পিউটারে কোন সমস্যা হল না। পুরনো কম্পিউটার কেনার আগে ভালো করে কম্পিউটার দেখে তারপরে কিনবেন।

 

গেমিং পিসি তৈরি করতে আপনার যদি কোন প্রকার সাহায্য প্রয়োজন হয়ে থাকে তাহলে আমাদের ফেসবুক গ্রুপে নক করতে পারেন। আমাদের ফেসবুক গ্রুপের নাম হল Bangladesh Gamer । এই গ্রুপে অসংখ্য বাংলাদেশী গেমার আছে কেউ না কেউ আপনাকে সাহায্য করবে। কেউ যদি সাহায্য না করতে পারে আমিতো আছি আপনাকে সাহায্য করার জন্য। তাহলে এখনি জয়েন হয়েছেন আমাদের ফেসবুক গ্রুপে ফেসবুক পেজ। Bangladesh Gamer Facbook group

 

গেমিং পিসি কম্পোনেন বিবরণ

 

মাদারবোর্ড : এই বাজেটের মধ্যে মাদারবোর্ডটি সবথেকে ভালো মাদারবোর্ড আমি মনে করি Asus J3355I-C Prime (Built-in Processor Celeron Dual Core) মাদারবোর্ড। এই মাদারবোর্ডের সাথে দেওয়া আছে একটি ইন্টেল প্রসেসর। আসুসের এই মাদারবোর্ডটিতে বিল্ট ইন ইন্টেল সেলেরন ডুয়াল কোর প্রসেসর দেয়া আছে। লো প্রাইসের মাদারবোর্ড হিসেবে এর বিল্ড কোয়ালিটি এক্সেলেন্ট। এর HDMI পোর্টে ম্যাক্স রেজুলুশন পাচ্ছেন ৩৮৪০x২১৬০ ৩০ হার্জে।

 

৬ জিবিএস সেটা পোর্ট ২টি, রিয়েল টেক হাই ডেফিনিশন অডিও এবং PCI 2.0 x 4 (x 1 মোড) এক্সপ্যানশন স্লট পাচ্ছেন। সিপিউটি আল্ট্রা লো ভোল্টেজ 14NM যার শেয়ার্ড গ্রাফিক্স মেমোরি ৫১২ মেগাবাইট এ বং ডিরেক্ট এক্স ১১.১ সাপোর্টেড। এছাড়া ইন্টিগ্রেটেড ইউএসবি ৩.০ সাপোর্ট ও পাচ্ছেন। 13 হাজার টাকার গেমিং পিসি এই বাজেটের কম্পিউটারের জন্য এই মাদারবোর্ডের সবথেকে ভালো। এই মাদারবোর্ড দাম পরবে ৫,৩০০ টাকা।

13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বাজেট গেমিং পিসি

 

মেমোরি : 13 হাজার টাকার গেমিং পিসি বাজেট কম থাকার কারণে র‍্যাম হিসেবে আমরা ব্যবহার করেছি Adata 4GB DDR3 1600 র‍্যাম। এই বাজেটে মধ্যে এই RAM অনেক ভালো আমি মনে করি। বর্তমানে র‍্যামের মার্কেট অনেক গরম থাকার কারণে 4GB RAM ব্যবহার করতে পারতেছিনা। আপনি চাইলে ভবিষ্যতে আরও বেশি মেমোরি ব্যবহার করতে পারবেন। এই র‍্যাম দাম পরবে 29০০ টাকা।

13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বাজেট গেমিং পিসি

 

হার্ডড্রাইভ : আমরা যেহেতু 13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব তাই হার্ডডিস্ক হিসেবে আমরা বেছে নিয়েছি অতি পরিচিত oshiba 1TB HDD হার্ডডিস্ক । আমি মনে করি এই বাজেটে আপনি ভালো মানের একটা SSD পাবেন SSD ব্যবহার করা ভালো আমি মনে করি। SSD যদি ব্যবহার করেন আপনার কম্পিউটার অনেক দ্রুত চলবে অনেক দ্রুত সফটওয়্যার লোডিং করবে। SSD ব্যবহার করলে আপনি কিন্তু বেশি স্টোরেজ পাবেন না শুধুমাত্র 228GB পাবেন অনেকের কাছে কম মনে হতে পারে কিন্তু আমি মনে করি এইচডি ব্যবহার করা বুদ্ধিমানের কাজ। এই হার্ডডিস্ক দাম পরবে 3400 টাকা।

 

13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বেস্ট বাজেট গেমিং পিসি

 

চেসিস : এবার আসা যাক কম্পিউটারের ঘর বা চেসিস নিয়ে। কেচিং হিসেবে ব্যবহার করছে Golden Field 116 Casing চেসিস। চেসিসটির ভেতরে আগে থেকে মোটামুটি ভালো মনে একটি পাওয়ার সাপ্লাই দেওয়া আছে। আমি মনে করি এই পাওয়ার সাপ্লাইটি এই বাজেটের মধ্যে অনেক ভালো কোন প্রকার সমস্যা হবে না ব্যবহার করলে। বাজেট যদি বাড়ানো যায় কষ্ট করে হলেও একটি ভালো পাওয়ার সাপ্লাই ব্যবহার করা প্রয়োজন আমি মনে করি। এই চেসিস দাম পরবে ১,৭০০ টাকায়। বেস্ট বাজেট গেমিং পিসি। 

 

আরেকবার দেখে নেয়া যাক কী কী জিনিস আমরা ব্যবহার করছি

  1. মাদারবোর্ড = Asus J3355I-C Prime = Intel Celeron Dual Core – 5300 টাকা
  2. মেমোরি = Toshiba 1TB HDD 3400 টাকা
  3. হার্ডড্রাইভ = Adata 4GB DDR3 1600 – 2900 টাকা
  4. চেসিস = Golden Field 116 Casing – 1700 টাকা

 

এই কম্পিউটারে আমার গেম খেলা ও ভিডিও এডিটিং অনুভূতি তুলে ধরা হলো আপনাদের।

 

GTA vice city : আমরা এই কম্পিউটারে প্রায় অনেকগুলো গেম খেলে দেখেছি সবগুলো গেম মোটামুটি ভালো মানের খেলা গেছে। আপনারা এই কম্পিউটার GTA vice city গেমটি খেলেছি গেমটি গেম খেলা অনুভূতি ছিল অনেক ভালো এই কম্পিউটারে। GTA vice city কোন প্রকার সমস্যা ছাড়াই খেলতে পারবে মাঝে মাঝে ফ্রেন্ড হতে পারে। অন্যান্য যে ছোটখাটো ভাইস সিটি গেম আছে ওই ভাইস সিটি গেম গুলো কোন প্রকার সমস্যা ছাড়াই চলবে কিন্তু ছোটখাটো ভাইস সিটি গেম। 13 হাজার টাকার গেমিং পিসি আমাদের একটা কথা মনে রাখতে হবে এই গেমিং পিসি বাজেট অনেক কম তাই আমরা বেশি কিছু আশা করতে পারি না।

 

ভিডিও এডিটিং : বাংলাদেশি ইউটিউবারদের কথা মাথায় রেখে আমরা এই কম্পিউটারে ভিডিও এডিটিং করে দেখেছি ভিডিও এডিটিং ছিল মোটামুটি ভালো মানের। ছোটমোটো ভিডিও আপনারা খুব সহজেই ভিডিও এডিটিং করতে পারবেন। এই কম্পিউটারের rendering করতে অনেক সময় লাগে। ফুল এইচডি ভিডিও এডিটিং করতে গেলে মোটামুটি ভালো মানের লেগে দেখা পেতে হবে। এই কম্পিউটারে এইচডি ভিডিও এডিটিং করতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়া। 13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বাজেট গেমিং পিসি

 

ফটোশপ গ্রাফিক্স ডিজাইন : আমরা এই কম্পিউটারে ফটোশপ ও গ্রাফিক্স এর অনেকগুলো সফটওয়্যার ব্যবহার করে দেখেছি। সফটওয়্যার গুলি ভালো ভাবে  চলেছে। মোটামুটি মানের গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়াই। বেস্ট বাজেট গেমিং পিসি মনে রাখতে হবে বাজেটে অনেক কম আমাদের এই কম্পিউটার।

 

13 হাজার টাকার গেমিং পিসি বাজেট তো অনেক কম। তাহলে আপনি বলতে পারেন এই কম্পিউটার আসলে কাদের জন্য তৈরি করা। এই কম্পিউটার তৈরি করা হয়েছে যারা শুধুমাত্র কম্পিউটার চালানো শিখতে চায় তাদের কথা মাথায় রেখে এই কম্পিউটার তৈরি করা হয়েছে। এই কম্পিউটার মোটামুটি মানের প্রায় সব ধরনের কাজ করা যাবে আমি মনে করি। বাজেট অনেক কম আপনি ভালো কোন কাজে আশা করতে পারেন না।

 

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আমার এই পোস্টটি আপনার ভালো লেগেছে। এই বাজেট গেমিং পিসিটি আপনার কাছে কিরকম লেগেছে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।


© Gamestipsbd.com
Design & Developed BY GamesTipsBD.com