বৃহস্পতিবার, ২০ Jun ২০১৯, ০৫:৫৭ অপরাহ্ন

13 হাজার টাকার গেমিং পিসি ও বেস্ট বাজেট গেমিং পিসি কম্পিউটার

13 হাজার টাকার গেমিং পিসি ও বেস্ট বাজেট গেমিং পিসি কম্পিউটার

বাংলাদেশের গেমিং পিসি
গেমিং পিসি

13 হাজার টাকার গেমিং পিসি বানানোর নিয়ম জানাবো

 

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা 13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব। এখন আপনি বলতে পারেন এই কম্পিউটার কাজের জন্য তৈরি করা। এই কম্পিউটার তৈরি করা হয়েছে বাংলাদেশের বাজেট গেমারদের কথা চিন্তা করে। আপনি গেমিং এর পাশাপাশি অনেক রকমের কাজ করতে পারবেন এই কম্পিউটারে।

 

গ্রাফিক্স ও ভিডিও এডিটিং এইরকম আরো অনেকগুলো কাজ করতে পারবেন। তাহলে আশা করি বুঝা গেলো এই কম্পিউটার কাদের জন্য তৈরি করা হচ্ছে। এক কথায় যারা কম্পিউটার চালানো শিখতে চাই পাশাপাশি হালকা পাতলা গেমিং করতে চায় কম্পিউটার শুধু তাদের জন্য। তাহলে চলুন শুরু করা যাক 13 হাজার টাকা বাজেটের কম্পিউটার তৈরি করার কাজ।

 

আমরা এই কম্পিউটারের যতগুলো কম্পোনেন্ট ব্যবহার করব প্রত্যেকটা কম্পোনেন্ট বাংলাদেশের বাজারে খুব সহজে পাওয়া যায়। আপনারা চাইলে আপনাদের আশেপাশের যে কোন লোকাল দোকান থেকে এই সকল কম্পোনেন্ট কিনে কম্পিউটার বানাতে পারেন। আপনাদের আশে পাশের দোকানে যদি এই সকল কম্পোনেন্ট না থাকে তাহলে আপনারা চাইলে ইন্টারনেটের মাধ্যমে এসব কম্পোনেন্ট কিনতে পারেন।‌ ইন্টারনেট থেকে কিভাবে এই সকল কম্পোনেন্ট কিনা যায় এই সম্পর্কে একটা বিবরণ নিচে দেওয়া আছে আপনি চাইলে দেখে নিতে পারেন

 

 

এই কম্পিউটারে আমরা যে সকল প্রধান কম্পোনেন্ট ব্যবহার করছি। মাদারবোর্ড, হার্ডডিস্ক, রেম, কম্পিউটার কেসিং, আপনি চাইলে কম্পোনেন্ট আপনাদের মনের মত নিতে পারেন। আমরা বাজারে ঘুরে দেখেছি এই দামের মধ্যে এইসব কোম্পানির সব থেকে ভালো। তারপরও আপনাদের কাছে যদি ভালো কোনো আইডিয়া থাকে তাহলে আমাদের কাছে শেয়ার করতে পারেন কমেন্টের মাধ্যমে। তাহলে চলুন শুরু করা যাক বাজেটের মধ্যে সবথেকে ভালো গেমিং কম্পিউটার বানানোর কাজ।

 

আমি যেটা মনে করি 13 হাজার টাকার গেমিং কম্পিউটার না বানিয়ে একটি পুরনো কম্পিউটার কিনা বুদ্ধিমানের কাজ। পুরনো কম্পিউটার কিনা যেমন সহজ আবার তেমন’ই কঠিন কাজ। কারণ সব সময় মনের মতন কম্পিউটার মনের মতন দামে পাওয়া যায় না। পুরনো কম্পিউটার কিনার আগে আপনার কম্পিউটার টাকে ভালো করে পরীক্ষা করে তারপর কিনবেন।

 

পুরনো কম্পিউটার কেনার পরে কয় দিন চলবে এটা কোনো গ্যারান্টি থাকেনা। এমনও হতে পারে কিনা সাত দিনের মধ্যে কম্পিউটারটি নষ্ট হয়ে গেল। আবার এমন হতে পারে 2 3 বছর কম্পিউটারে কোন সমস্যা হল না। পুরনো কম্পিউটার কেনার আগে ভালো করে কম্পিউটার দেখে তারপরে কিনবেন।  তাহলে চলুন শুরু করা যাক আজকের। 13 হাজার টাকার গেমিং পিসি কাজ।

 

কম্পিউটার তৈরি কম্পোনেন্ট এর বিবরণ নিচে দেওয়া হল

 

মাদারবোর্ড

 

মাদার্বোর্ড হিসেবে আমরা বেছে নিয়েছি  asus  z835 prime motherboard।  মাদারবোর্ড এর বর্তমান বাজার মূল্য হচ্ছে 5300 টাকা।  মাদারবোর্ডের সাথে আরও থাকছে  motherboard Intel Celeron dual-core processor এই সিপিইউর সাথে আরও পাচ্ছেন HD গ্রাফিক্স। আগের থেকে একটি কুলারের ব্যবস্থা করা আছে তার জন্য আলাদা কোন কুলারের ব্যবস্থা করতে হবে না আমাদের। মাদারবোর্ডের সাথে আরও আছে দুইটি সেটা পুট।

 

মেমোরি হিসেবে এতে ব্যবহার করা যাবে 6GB DDR3 DDR+DDRN। এই মাদারবোর্ডে আপনি চারটি USB পাবেন। আপনারা মাদারবোর্ডের সাথে  এইচডিএমআই পোর্ট ব্যবহার করতে পারবেন। আরো অনেক জিনিস আছে সবগুলো জিনিস উল্লেখ করা সম্ভব নয়। বিস্তারিত বিবরণ নিচে দেওয়া হচ্ছে আপনারা চাইলে নিতে পারেন।

 

13 হাজার টাকার গেমিং পিসি

 

মেমোরি

 

বাজেট কম থাকার কারণে র‍্যাম হিসেবে আমরা ব্যবহার করেছি Adata 4GB DDR3 1600 র‍্যাম । বর্তমানে র‍্যামের মার্কেট অনেক গরম থাকার কারণে 4 জিবির বেশি এখানে নেয়াও যাচ্ছে না। আপনি চাইলে ভবিষ্যতে আরও বেশি মেমোরি ব্যবহার করতে পারবেন।  র‍্যামের বাংলাদেশ বাজারে দাম 2 হাজার 9০০ টাকা।

 

2018 বাংলাদেশের

 

হার্ডড্রাইভ

 

আমরা যেহেতু 13 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব তাই হার্ডডিস্ক হিসেবে আমরা বেছে নিয়েছি অতি পরিচিত oshiba 1TB HDD। হার্ডডিস্কের বর্তমান বাংলাদেশের বাজার মূল্য 3 হাজার 400 টাকা। সকল কম্পোনেন্ট গুলো বাংলাদেশের বাজারে কিনতে পারবেন খুব সহজে ।

 

চেসিসএবার আসা যাক কম্পিউটারের সকল কম্পোনেন্ট গুলো কে এক জায়গায় রেখে কানেক্ট করার জিনিস যার নাম হল চেসিস। এক্ষেত্রে আমরা ব্যবহার করছি Golden Field 116 Casing চেসিসটির ভেতরে আগে থেকে মোটামুটি ভালো মনে আরেকটি পাওয়ার সাপ্লাই দেওয়া আছে। তাই আমরা আর এক্সটা কোন পাওয়ার সাপ্লাই ব্যবহার করছি না।  চেসিসটির বর্তমান বাংলাদেশের বাজার মূল্য 1700 টাকা

 

এবার আসুন সবমিলিয়ে আমাদের কত টাকা খরচ হতে পারে দেখা যাক :

 

  • Asus J3355I-C Prime = Intel Celeron Dual Core – 5300 Taka
  • Toshiba 1TB HDD 3400 Taka
  • Adata 4GB DDR3 1600 – 2900 Taka
  • Golden Field 116 Casing – 1700 Taka

 

এই ধরনের আরো অনেকগুলো গেমিং পিসি আমাদের ওয়েবসাইট আছে আপনি চাইলে দেখতে পারেন নিচে লিঙ্ক দিলাম।

 

 

তাহলে মোট আমাদের খরচ হলো 13 হাজার 300 টাকার। আপনার দোকানে গিয়ে দামাদামি করে একটু দাম কমাতে পারেন ।

 

আমরা সব ধরনের কাজের কথা চিন্তা করে এই কম্পিউটারের সকল জিনিস পরীক্ষা করে দেখছি। পরীক্ষার ফলাফল  নিচে দেওয়া আছে ।

 

গেমিং পিসি আমার গেম খেলা অনুভূতি আপনাদের সামনে তুলে ধরা হল

 

আমরা এই কম্পিউটারে প্রায় অনেকগুলো গেম খেলে দেখেছি সবগুলো গেমই কোন সমস্যা ছাড়া খেলা গিয়েছে। আপনারা এই কম্পিউটার GTA vice city গেমটি খেলেছি গেমটি মোটামুটি ভালো ভাবেখেলা গেছে। vice city মতন ছোটমোটো যে সকল গেম আছে সবগুলো গেম মোটামুটি ভাবে গেমিং করতে পারবেন হালকা-পাতলা সমস্যা হতে পারে তারপরও গেম গুলো চলবে। low graphics গেম গুলো ভালোভাবে খেলা যায়।

 

ভিডিও এডিটিং

 

বাংলাদেশি ইউটিউবারদের কথা মাথায় রেখে আমরা এই কম্পিউটারে ভিডিও এডিটিং করে দেখেছি। ভিডিও এডিটিং ছিল মোটামুটি ভালো মানের। ছোটমোটো ভিডিও আপনারা খুব সহজেই এডিট করতে পারবেন। এই কম্পিউটারের rendering করতে অনেক সময় লাগে।

 

ফটোশপ গ্রাফিক্স ডিজাইন

 

আমরা এই কম্পিউটারে ফটোশপ ও গ্রাফিক্স এর অন্যান্য সফটওয়্যার গুলোর চালিয়ে দেখেছি। সফটওয়্যার গুলি ভালো ভাবে  চলেছে। এডোবি ফটোশপে আপনি যদি দুই থেকে তিনটি layout নিয়ে কাজ করেন তাহলে কোন সমস্যা হবেনা না তার বেশি layout নিয়ে কাজ করলে সমস্যা দেখা দেয়।

 

তাহলে আপনি বলতে পারেন এই কম্পিউটার আসলে কাদের জন্য তৈরি করা। এই কম্পিউটার তৈরি করা হয়েছে যারা শুধুমাত্র কম্পিউটার চালানো শিখতে চায় তাদের কথা মাথায় রেখে। তারা যেন কম্পিউটার সবগুলো ফিচার ব্যবহার করতে পারে মোটামুটি মানের।

 

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আমার এই পোস্টটি আপনার ভালো লেগেছে। আমাদের যদি কোন ভুল হয়ে থাকে তাহলে ছোট ভাই হিসেবে ক্ষমা করে দিবেন। আপনি চাইলে আমাদের পোস্টটি আপনার সকল বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন। শেয়ার করার সকল সামাজিক মাধ্যম নিচে দেওয়া আছে। আপনার একটি শেয়ার আমাদের পরবর্তী পোস্ট লেখার প্রেরণা যোগায়। তাই ভালো লাগলে আমাদের এই পোস্টটি শেয়ার করুন।

 

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন

 


4 responses to “13 হাজার টাকার গেমিং পিসি ও বেস্ট বাজেট গেমিং পিসি কম্পিউটার”

  1. জুনায়েদ হোসেন says:

    উপকারী পোস্ট

    • admi2018 says:

      আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইট দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

  2. আরিফ says:

    ভাই মাদারবোর্ডের দাম ধরলেন কিন্তু প্রসেসরের দাম ধরলেন না। প্রসেসর ছাড়া কম্পিউটার কিভাবে চলবে?

    • B M RAFI says:

      মাদারবোর্ড আর প্রসেসর একসাথে লাগানো আছে। মাদারবোর্ড এর ভিতরে একজাস্ট ভাবে প্রসেসর লাগানো আছে। অনেকটা মোবাইল মাদারবোর্ড আর মোবাইল প্রসেসর এর মত। মাদারবোর্ড আর প্রসেসর মিলে বর্তমান বাজার মূল্য 5300 টাকা।

      আমাদের সাথে থেকে নতুন নতুন কম্পিউটার ও মোবাইল গেম ডাউনলোড করতে চাইলে আমাদের ফেসবুক পেজ ও ফেসবুক গ্রুপ ও ইউটিউব চ্যানেল ঘুরে আসতে পারেন। আমাদের সোশ্যাল মিডিয়াও ইউটিউব চ্যানেলের নাম হল GAMES TIPS BD

      আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটে কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Gamestipsbd.com
Design & Developed BY GamesTipsBD.com