25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বাজেট গেমিং পিসি


25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বাজেট গেমিং পিসি
25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | বাজেট গেমিং পিসি

25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম

 

আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি 25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব। এই কম্পিউটার তৈরি করা হয়েছে সম্পূর্ণ বাংলাদেশী বাজেট গেমারদের কথা মাথায় রেখে। এই কম্পিউটারে মোটামুটি ভালো মানের গেমিং করতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়া। তাছাড়া আপনি মোটামুটি মানের গ্রাফিক্স ডিজাইন ও ভিডিও এডিটিং কাজ করতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়া। এই কম্পিউটারে আপনি মোটামুটি মানের সব ধরনের কাজ করতে পারবেন। তাহলে চলুন দেখি কম্পিউটার তৈরি করে বিবরণ।

 

এখন আপনার মনে একটা প্রশ্ন আসতে পারে এই কম্পিউটার মূলত কাদের জন্য তৈরি করা হয়েছে। এ কম্পিউটার মূলত ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। বাংলাদেশের ছাত্র-ছাত্রী মূলত এই বাজেটে কম্পিউটার তৈরি করে থাকে। এ কম্পিউটার মোটামুটি ভালো মানের গেমিং করতে পারবেন কোন প্রকার। পাশাপাশি আপনি চাইলে গ্রাফিক্স ডিজাইন ও ভিডিও এডিটিং করতে পারবেন । 25 হাজার টাকার গেমিং পিসি এই বাজেটের মধ্যে এই কম্পিউটার সবচেয়ে ভালো সব ধরনের কাজের জন্য ও সব ধরনের ইউজারদের জন্য

 

25 হাজার টাকার গেমিং তৈরি করতে যে সকল কম্পোনেন্ট ব্যবহার করছে এই কম্পোনেন্টগুলো এই বাজেটের সব থেকে ভালো। এই কম্পোনেন্টগুলো আপনি যেকোনো লোকাল কম্পিউটারের সব থেকে কিনে কম্পিউটার বানাতে পারেন। আপনি যদি এর আগে কখনো নিজের কম্পিউটার তৈরি না করে থাকেন তাহলে আমি মনে করি আপনার আশেপাশে লোকাল যেকোনো কম্পিউটার ইঞ্জিনিয়ারের মাধ্যমে কম্পিউটার তৈরি করা ভালো।

 

বেস্ট বাজেট গেমিং পিসি

 

এই কম্পিউটারে প্রধান কম্পোনেন্ট হলো দুইটা। প্রসেসর ও মাদারবোর্ড, আপনারা চাইলে এই দুইটা কম্পোনেন্ট বাদ দিয়ে বাকি কোম্পানি গুলো পরিবর্তন করতে পারবেন। আমাদের প্রধান কম্পোনেন্টগুলো আপনি যদি পরিবর্তন করেন তাহলে আপনার কম্পিউটার ক্ষমতা ও শক্তি কমে যাওয়ার সম্ভাবনা আছে।

 

গেমিং পিসি তৈরি করতে আপনার যদি কোন প্রকার সাহায্য প্রয়োজন হয়ে থাকে তাহলে আমাদের ফেসবুক গ্রুপে নক করতে পারেন। আমাদের ফেসবুক গ্রুপের নাম হল Bangladesh Gamer । এই গ্রুপে অসংখ্য বাংলাদেশী গেমার আছে কেউ না কেউ আপনাকে সাহায্য করবে। কেউ যদি সাহায্য না করতে পারে আমিতো আছি আপনাকে সাহায্য করার জন্য। তাহলে এখনি জয়েন হয়েছেন আমাদের ফেসবুক গ্রুপে ফেসবুক পেজ। Bangladesh Gamer Facbook group

 

গেমিং পিসি কম্পোনেন বিবরণ

 

মাদারবোর্ড : মাদার্বোর্ড হিসেবে আমরা ব্যবহার করেছি ASUS EX-A320M Gaming Motherboard মাদার্বোর্ডটি। আমরা যেহেতু 25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব তাই আমরা এই গেমিং মাদারবোর্ডটি বেছে নিয়েছি এবং এই মাদারবোর্ডটির বিল্ড কোয়ালিটি যথেষ্ঠ ভাল, সকল AM4 socket support থাকার কারণে যে কোন সময় আপনি প্রসেসর আপডেটের করতে পারবেন। শুধু মাত্র দরকার হবে Bios Update এর । DDR 4 হওয়াতে Ram speed নিয়ে কোন চিন্তা করতে হবে না। আপনারা এই মাদারবোর্ড এর সাহায্যে ভবিষ্যতের সকল কম্পোনেন্ট আপগ্রেড করতে পারবেন। এই মাদারবোর্ড দাম পরবে 7200 টাকা।

25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম বাজেট গেমিং পিসি

 

প্রসেসর :  বাজেট গেমিং পিসিযে কোন কম্পিউটার বিল্ডের করার জন্য সবার প্রথমে যে জিনিসের প্রয়োজন তা হল প্রসেসরের। এ ক্ষেত্রে আমরা প্রসেসর হিসেবে বেছে নিয়েছি AMD A6 9500 APU যার clock Speed 3.8 Ghz ও R5 Graphics । বর্তমান বাজারে Graphics কার্ডের সংকট ও দামের কারণে সবার পক্ষে গেমিং পিসি তৈরী করা সম্ভব হচ্ছে না তাই আমরা APU ব্যবহার করে দেখিয়েছি, খুব তারাতারিই বাজারে AMD র নতুন APU গুলো চলে আসলে তখন Performance অনেক বেড়ে যাবে। বাজেট গেমিং পিসি। এই প্রসেসরের দাম পরবে 5700 হাজার

25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম বাজেট গেমিং পিসি

 

মেমোরি : বাজেট কম থাকার কারণে র‍্যাম হিসেবে আমরা ব্যবহার করেছি  ADATA 2400 8GB single kit RAM। বর্তমানে র‍্যামের মার্কেট অনেক গরম থাকার কারণে 8GB বেশি এখানে নেয়াও যাচ্ছে না। আপনি চাইলে ভবিষ্যতে আরও বেশি র‍্যাম ব্যবহার করতে পারবেন। আর বর্তমান প্রক্ষাপটে 8GB র কম র‌্যাম দিয়ে চলা কষ্ট সাধ্য, আর GPU না থাকায় র‌্যাম বেশি থাকতেই হবে। আপনারা ভবিষ্যতে আর একটি 8GB র র‌্যাম ব্যবহার করতে পারবেন।

 

ভবিষ্যতে আপনারা দুইটা 8GB + 8GB 16GB RAM ব্যবহার করতে পারেন। এর ফলে আপনার কম্পিউটারের স্পিড অনেক গুন বেড়ে যাবে। এই মেমোরি দাম পরবে 7400 টাকা।

 

হার্ডড্রাইভ : যেহেতু আমার 25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব তাই বাজেট কম থাকার কারণে হার্ডডিস্ক হিসেবে আমরা ব্যবহার করছি Toshiba ভালো এবং অন্যান্য ব্যান্ডের তুলনাই কিছুটা দাম কম হওয়াতে আমরা এই  ব্যান্ডের  হার্ডডিস্ক তাকে বেছে নিয়েছে। বাজেট হিসাবে 1TB নেওয়া হয়েছে বাজেট কিছুটা বেশি হলে ২TB নেওয়া যেত। আমরা কিন্তু কোন SSD ব্যবহার করছি না। এই বাজেটে SSD ব্যবহার করা সম্ভব না। ভবিষ্যতে একটু টাকা বাড়িয়ে SSD ব্যবহার করতে পারেন আপনার কম্পিউটার ক্ষমতা অনেকগুন বেড়ে যাবে। এই হার্ডডিস্কের দাম পরবে 3500 টাকা।

 

25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম বাজেট গেমিং পিসি

 

চেসিস : বর্তমান প্রক্ষাপটে টেম্পারড গ্লাস এবং আরজিবি ছাড়া পিসি অনেকটাই সাদামাটা মনে হয় । তাই সাইড উইন্ডো সম্বলিত একটি কেসিং খুজে বের করেছি এবং দাম যাতে হাতের নাগালেই থাকে তার দিকে খেয়াল রেছেছি। ফ্যান ২ টি Blue led এবং মাদারবোর্ড এ RGB সুবিধা থাকায় এই বিল্ডে কোন কিছুর কমতি হচ্ছে না। 25 হাজার টাকার গেমিং পিসি। ক্যাবল মেনেজমেন্ট সুবিধা থাকাতে ভিতর টা দেখতো ও সুন্দর লাগছে, সাথে Stock PSU থাকাতে বাজেট কিছুটা কমানো সম্ভবে হয়েছে। এই চেসিস দাম পরবে 2500 টাকা।

 

আরেকবার দেখে নেয়া যাক কী কী জিনিস আমরা ব্যবহার করছি

  • প্রসেসর: AMD A6 9500 APU বাজার মূল্য ৫,৭০০ টাকা।
  • মাদারবোর্ড : ASUS EX-A320M Gaming Motherboard টির দাম ৭,২০০ টাকা।
  • মেমোরি : ADATA 2400 8GB single kit টির দাম ৭,৪০০ টাকা।
  • হার্ডডিস্ক : Toshiba 1TB hard drive টির দাম ৩,৫০০ টাকা।
  • কেসিং : Golden Field 6013B কেসিং টির দাম ২,৫০০ টাকা।

 

বাজেট গেমিং পিসি  এই কম্পিউটারে আমার গেম খেলা ও ভিডিও এডিটিং অনুভূতি তুলে ধরা হলো আপনাদের মাঝে।

 

আরেকটা কথা এই গেমিং কম্পিউটার শুধু এইচডি মিডিয়াম টু হাই সেটিং গেমিং করতে পারবেন। ফুল এইচডি গেমিং করা যাবে হালকা-পাতলা মাঝে মাঝে ফ্রেন্ড অফ ও লেগের দেখা পেতে পারেন কিন্তু মোটামুটি মানে ফুল এইচডি গেমিং করতে পারবেন।

 

বাংলাদেশী  গেমারদের কথা চিন্তা করে সব ধরনের জনপ্রিয় গেম খেলে দেখেছি। গেম খেলা অনুভূতির ছিল মোটামুটি ভালো। নিচে গেম গুলোর নাম ও গেমের বিবরণ দেওয়া আছে।

 

GTA 5 : 25 হাজার টাকার গেমিং পিসি এ কম্পিউটার আপনি চাইলে GTA 5 গেমটি খেলতে পারেন মোটামুটি ভালো মানের আমি মনে করি। এক কথা যদি বলি বাজেট হিসেবে গেম খেলা অনুভূতির ছিল অনেক ভালো। এ কম্পিউটারে GTA 5 গেম আপনি এইচডি তে খেলতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়া।

 

PUBG PC LITE : গেম খেলা অনুভূতি ছিল মোটামুটি অনেক ভালো। কোন প্রকার সমস্যা ছাড়াই PUBG PC LITE ভালো সেটিং-এ গেমটি খেলতে পারবেন আমি মনে করি। পাশাপাশি আপনি চাইলে মোবাইল পাবজি ইমুলেটর গেমটি খেলতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়াই। বাজেট গেমিং পিসি।

 

গ্রাফিক্স  : বর্তমান যুগে ফটোশপ ছাড়া কোন কম্পিউটার চলে না। তাই আমরা এডোবি ফটোশপে কম্পিউটার ব্যবহার করে দেখেছি এডোবি ফটোশপ কোন সমস্যা ছাড়াই চলছে। বেশি layout নিয়ে কাজ করলে একটু সমস্যা দেখা দেয়। এক কথায় যদি বলি আপনি এ কম্পিউটারে প্রচুর ভালো মানের গ্রাফিক্স কাজ করতে পারবেন। আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনি আরেকটি 8GB RAM + 8GB RAM ব্যবহার করলে গ্রাফিক ডিজাইনের কাজ গুলো অনেক ভালোভাবে করতে পারবেন।

 

ভিডিও এডিটিং : বাজেট গেমিং পিসি।  বাংলাদেশি ইউটিউবারদের কোথায় মাথা রেখে আমরা এই কম্পিউটারে অনেকগুলো ভিডিও এডিটিং করে দেখেছি। ভিডিও এডিটিং 25 হাজার টাকার গেমিং পিসি হিসেবে ভালো। কিন্তু রেন্ডারিং এ অনেক সময় লাগে। আপনারা যদি HD ভিডিও এডিটিং করলে কোন সমস্যা হয় না। কিন্তু HD+ ভিডিও এডিটিং করতে গেলে হালকা পাতলা সমস্যা দেখা দেয়। এক কথায় যদি বলি এই কম্পিউটারটা মোটামুটি মানের ভিডিও এডিটিং করতে পারেন।

 

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আশা করি আমার এই পোস্টটি আপনার ভালো লেগেছে। এই বাজেট গেমিং পিসিটি আপনার কাছে কিরকম লেগেছে নিচে কমেন্টের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।


© Gamestipsbd.com
Design & Developed BY GamesTipsBD.com