বৃহস্পতিবার, ২০ Jun ২০১৯, ০৫:২৫ অপরাহ্ন

25 হাজার টাকার গেমিং পিসি রাইজেন গেমিং পিসি বাংলাদেশের

25 হাজার টাকার গেমিং পিসি রাইজেন গেমিং পিসি বাংলাদেশের

বেস্ট বাজেট গেমিং পিসি বাংলাদেশের
গেমিং পিসি

25 হাজার টাকার গেমিং পিসি রাইজেন গেমিং পিসি

 

আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা 25 হাজার টাকার গেমিং পিসি বানাবো। এখন আপনি বলতে পারেন এই কম্পিটার কি কাজের জন্য। এই কম্পিউটার তৈরি করা হয়েছে বাংলাদেশের গেমারদের কথা চিন্তা করে। এই কম্পিউটারে মোটামুটি মানের সব ধরনের গেম খেলতে পারবেন।

 

এই কম্পিউটারে আপনি শুধু গেম না আরও অনেক কিছু করতে পারবেন। ভালো মানের গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন। তার সাথে মোটামুটি মানের ভিডিও এডিটিং করতে পারবেন। তাহলে আশা করি বুঝা গেল এই কম্পিউটার কি কাজের জন্য। কম্পিউটার সম্পূর্ণ বিবরণ ও বর্ণনা নিচে দেওয়া আছে।তাহলে চলুন শুরু করি আজকের কম্পিউটার বানানোর কাজ।

 

আমরা এই কম্পিউটারের যেই সকল কম্পোনেন্ট ব্যবহার করছি সবগুলো কম্পোনেন্ট  বাংলাদেশের বাজারে খুব সহজে পাওয়া যায়। তারপরও আপনি যদি আপনার আশে পাশের দোকানে এই সকল কম্পোনেন্ট খুঁজে না পান। তাহলে ইন্টারনেটের মাধ্যমে নিতে পারেন। ইন্টারনেটে মাধ্যমিক কিনা সবথেকে সহজ ও নিরাপদ উপায় নিচে দেওয়া আছে।

 

আপনাদের কাছে আমাদের একটি অনুরোধ রইল আপনার কাছে যদি এই পোস্টটি একটু পরিমাণে ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার ঐ বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন যারা এ সম্পর্কে জানে না। তাহলে চলুন শুরু করি আজকের বাজেট গেমিং কম্পিউটার বানানোর কাজ।

 

25 হাজার টাকার গেমিং পিসি রাইজেন

 

আজকের এই গেমিং কম্পিউটার বানানোর জন্য রিকোয়েস্ট করেছেন ইয়ামিন ভাই। ইয়ামিন ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ। এইভাবে আপনিও  আপনার রিকুয়েস্ট আমাদের কাছে পাঠাতে পারেন। গেম সম্পর্কে বা গেমিং ডিভাইস সম্পর্কে আমাদের কাছে প্রশ্ন করতে পারেন কমেন্টের মাধ্যমে আমরা শীগ্রই উত্তর দেওয়ার চেষ্টা করব।

 

এই কম্পিউটারে প্রধান কম্পোনেন্ট হলো দুইটা। প্রসেসর ও মাদারবোর্ড, আপনারা চাইলে এই দুইটা কম্পোনেন্ট বাদ দিয়ে বাকি কোম্পানি গুলো পরিবর্তন করতে পারবেন। আমাদের প্রধান কম্পোনেন্টগুলো আপনি যদি পরিবর্তন করেন তাহলে আপনার কম্পিউটার ক্ষমতা ও শক্তি কমে যাওয়ার সম্ভাবনা আছে

 

আমরা বাজার ঘুরে দেখেছি এই দামের মধ্যে আমরা যেসব কোম্পানির ব্যবহার করছি এগুলো সব থেকে ভালো কম্পোনেন্ট। তারপরও আপনারা বাজার ঘুরে দেখতে পারেন। আপনি চাইলে যেকোনো কম্পোনেন্ট ইচ্ছা করলে পরিবর্তন করতে পারবেন কারণ কম্পিউটারটা সম্পূর্ণ আপনার। তাহলে চলুন শুরু করি আজকের বাজেট গেমিং কম্পিউটার বানানোর কাজ। 

 

শুরু করার আগে এটা বলে রাখা ভালো আমরা 25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করবো তাই আমাদের চয়েজ করা কম্পোনেন্ট হয়ত সবচেয়ে বেস্ট নয় বরং তা স্যাম্পল মাত্র। কাস্টম কম্পিউটার বিল্ডের সুবিধা হচ্ছে আপনারা আপনাদের পছন্দমত অথবা প্রয়োজনমত কম্পোনেন্ট সিলেক্ট করে নিজের পিসি বিল্ড করতে পারবেন। আর কম্পিউটার বাজার এখন খুবই আনস্টেবলতাই এটা একটু খেয়ালে রাখবেন আজকে যেটা ২৫ হাজার টাকা দিয়ে পাচ্ছেন তা আপনি হয়ত আরো কমে অথবা বেশি দামে পেতে পারেন ভবিষ্যতে

 

এই কম্পিউটারের সকল কম্পোনেন্ট এর বিবরণ নিচে দেওয়া হল

 

মাদারবোর্ড

 

মাদার্বোর্ড হিসেবে আমরা ব্যবহার করেছি ASUS EX-A320M Gaming Motherboard মাদার্বোর্ডটি। আমরা যেহেতু গেমিং কম্পিউটার তৈরি তাই আমরা এই গেমিং মাদারবোর্ডটি বেছে নিয়েছি এবংএই মাদারবোর্ডটির বিল্ড কোয়ালিটি যথেষ্ঠ ভাল, সকল AM4 socket supportথাকার কারণে যে কোন সময় আপনি প্রসেসর আপডেটের করতে পারবেন। শুধু মাত্র দরকার হবে Bios Update এর । DDR 4 হওয়াতে Ram speed নিয়ে কোন চিন্তা করতে হবে না। আপনারা এই মাদারবোর্ড এর সাহায্যে ভবিষ্যতের সকল কম্পোনেন্ট আপগ্রেড করতে পারবেন। বর্তমানে বাংলাদেশের বাজার মূল্য 7200 টাকা

 

কম্পোনেন্ট সিলেকশনে ক্ষেত্রে আমরা আমাদের বাজেট এবং ভবিষ্যৎ আপডেট এর কথা মাথাই রেখেছি। তবে র‌্যামের অত্যাধিক দামের কারণে কিছু বিষয়ে আমাদের কম্প্রোমাইজ করতে হয়েছে।

 

গেমিং পিসি 2018 বাংলাদেশের গেমার

 

প্রসেসর

 

প্রসেসর হিসেবে আমরা ব্যবহার করেছি AMD A6 9500 APU যার clock Speed 3.8 Ghz ও R5 Graphics ।বর্তমান বাজারে Graphics কার্ডের সংকট ও দামের কারণে সবার পক্ষে গেমিং পিসি তৈরী করা সম্ভব হচ্ছে না তাই আমরা APU ব্যবহার করে দেখিয়েছি, খুব তারাতারিই বাজারে AMD র নতুন APU গুলো চলে আসলে তখন Performance অনেক বেড়ে যাবে। বর্তমানে বাংলাদেশের বাজার মূল্য 5700 টাকা

25 হাজার টাকার গেমিং পিসি প্রসেসর

 

মেমোরি

 

বাজেট কম থাকার কারণে র‍্যাম হিসেবে আমরা ব্যবহার করেছি  ADATA 2400 8GB single kit  ।বর্তমানে র‍্যামের মার্কেট অনেক গরম থাকার কারণে 8GB বেশি এখানে নেয়াও যাচ্ছে না। আপনি চাইলে ভবিষ্যতে আরও বেশি র‍্যাম ব্যবহার করতে পারবেন। আর বর্তমান প্রক্ষাপটে 8GB র কম র‌্যাম দিয়ে চলা কষ্ট সাধ্য, আর GPU না থাকায় র‌্যাম বেশি থাকতেই হবে। আপনারা ভবিষ্যতে আর একটি 8GB র র‌্যাম ব্যবহার করতে পারবেন। বর্তমানে বাংলাদেশের বাজার মূল্য 7400 টাকা।

 

হার্ডডিস্ক

 

যেহেতু আমার 25 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব তাই বাজেট কম থাকার কারণে হার্ডডিস্ক হিসেবে আমরা ব্যবহার করছি Toshiba ভালো এবং অন্যান্য ব্যান্ডের তুলনাই কিছুটা দাম কম হওয়াতে আমরা এই  ব্যান্ডের  হার্ডডিস্ক তাকে বেছে নিয়েছে । বাজেট হিসাবে 1TB নেওয়া হয়েছে বাজেট কিছুটা বেশি হলে ২TB নেওয়া যেত। আমরা কিন্তু কোন SSD ব্যবহার করছি না। এই বাজেটে SSD ব্যবহার করা সম্ভব না। ভবিষ্যতে একটু টাকা বাড়িয়ে SSD ব্যবহার করতে পারেন আপনার কম্পিউটার ক্ষমতা অনেকগুন বেড়ে যাবে। বর্তমানে বাংলাদেশের বাজার মূল্য 3500 টাকা

 

কেসিং

 

এবার আসা যাক কম্পিউটারের সকল কম্পোনেন্ট গুলো কে এক জায়গায় রেখে কানেক্ট করার জিনিস যার নাম হল চেসিস। বর্তমান প্রক্ষাপটে টেম্পারড গ্লাস এবং আরজিবি ছাড়া পিসি অনেকটাই সাদামাটা মনে হয় । তাই সাইড উইন্ডো সম্বলিত একটি কেসিং খুজে বের করেছি ।

 

ফ্যান ২ টি Blue led এবং মাদারবোর্ড এ RGB সুবিধা থাকার কারণে এই পিসিতে কোন কমতি থাকছে না। ক্যাবল মেনেজমেন্ট সুবিধা থাকাতে আপনি নিজের মতো করে কেবল ম্যানেজমেন্ট করতে পারবেন, সাথে Stock PSU থাকার কারণে বাজেট কিছুটা কমানো সম্ভব হয়েছে। চেসিসটি সম্পূর্ণ 8gb মতন দেখা যায়। বর্তমানে বাংলাদেশের বাজার মূল্য 2500 টাকা

 

  • প্রসেসর: AMD A6 9500 APU বাজার মূল্য ৫,৭০০ টাকা।
  • মাদারবোর্ড : ASUS EX-A320M Gaming Motherboard টির দাম ৭,২০০ টাকা।
  • মেমোরি : ADATA 2400 8GB single kit টির দাম ৭,৪০০ টাকা।
  • হার্ডডিস্ক : Toshiba 1TB hard drive টির দাম ৩,৫০০ টাকা।
  • কেসিং : Golden Field 6013B কেসিং টির দাম ২,৫০০ টাকা।

 

মোট খরচ: এই বিল্ডে সব কম্পোনেন্টের ওয়েবসাইটের দাম অনুসারে প্রায় ২৫ হাজার এর উপরে তবে মার্কেট যাচাই করে দামাদামী করে কিনতে পারলে তা ২৫ হাজার এ করা সম্ভব হবে।

 

এই ধরনের আরো অনেকগুলো গেমিং পিসি আমাদের ওয়েবসাইট আছে আপনি চাইলে দেখতে পারেন নিচে লিঙ্ক দিলাম।

 

 

আমার গেম খেলা অনুভূতি আপনাদের সামনে তুলে ধরা হল

 

বাংলাদেশী  গেমারদের কথা চিন্তা করে সব ধরনের জনপ্রিয় গেম খেলে দেখেছি। গেম খেলা অনুভূতির ছিল  অসাধারণ। নিচে গেম গুলোর নাম ও গেমের বিবরণ দেওয়া আছে। আমি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি আমার গেম খেলার অভিজ্ঞতা। যদি কোন ভুল হয় তাহলে ছোট ভাই হিসেবে মাফ করে দিবেন।

 

এই কম্পিউটারে GTA 5 খেলার পরে আমার কাছে মনে হল এই বাজেটে এত ভালো গেম খেলা যাবে এটা আমি ভেবে দেখি নি। এক কথা যদি বলি বাজেট হিসেবে গেম খেলা অসাধারণ। GTA 5 গেমটি মিডিয়াম সেটিং-এ খেলতে পারবেন কোন সমস্যা ছাড়াই।

 

আমি প্রায় তিন ঘন্টার বেশি GTA 5 খেলে দেখেছি আমার কাছে কখনো মনে হয় নাই এই কম্পিউটারটি 25 হাজার টাকা দামের। আপনি প্রায় সকল মর্ডান গেম খেলতে পারবেন এই কম্পিউটারে। কিন্তু আপনাকে বেশিরভাগ গেম মিডিয়াম সেটিং এ খেলতে হবে। আমি চেষ্টা করছি আমার গেম খেলার অনুপাতে আপনাদের সামনে তুলে ধরার।

 

PUBG গেমটি প্রায় আমি পাঁচ ঘণ্টার বেশি খেলেছি গেম খেলার অনুভূতি ছিল মোটামুটি মানের অত ভালো না। আপনার কাছে যদি হাইস্পিড ইন্টারনেট থাকে তাহলে আপনি PUBG গেমটি ভালোভাবে খেলতে পারবেন। এক কথায় যদি বলি এই বাজেটে অনেক ভালো গেমিং করতে পারবেন এই কম্পিউটার মাধ্যমে। আমি আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করছি আমার গেমের অনুভূতি। আমার গেমে অনুভূতি আপনার কাছে কিরকম লাগলো আপনার কমেন্টে জানাতে পারেন। 25 হাজার টাকার গেমিং পিসি

 

ফটোশপ গ্রাফিক্স ডিজাইন

 

বর্তমান যুগে ফটোশপ ছাড়া কোন কম্পিউটার চলে না। তাই আমরা এডোবি ফটোশপে কম্পিউটার ব্যবহার করে দেখেছি এডোবি ফটোশপ কোন সমস্যা ছাড়াই চলছে। বেশি layout নিয়ে কাজ করলে একটু সমস্যা দেখা দেয়। এক কথায় যদি বলি আপনি এ কম্পিউটারে প্রচুর ভালো মানের গ্রাফিক্স কাজ করতে পারবেন। আপনি যদি একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনি আরেকটি 8GB RAM নিতে পারেন আপনার কম্পিউটার অভিজ্ঞতা বেড়ে যাবে।

 

ভিডিও এডিটিং

 

বাংলাদেশি ইউটিউবারদের কোথায় মাথা রেখে আমরা এই কম্পিউটারে অনেকগুলো ভিডিও এডিটিং করে দেখেছি। ভিডিও এডিটিং দাম হিসেবে ভালো। কিন্তু রেন্ডারিং এ অনেক সময় লাগে। আপনারা যদি HD ভিডিও এডিটিং করলে কোন সমস্যা হয় না। কিন্তু HD+ ভিডিও এডিটিং করতে গেলে হালকা পাতলা সমস্যা দেখা দেয়। এক কথায় যদি বলি এই কম্পিউটারটা মোটামুটি মানের ভিডিও এডিটিং করতে পারেন।

 

আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটে আসার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।  আপনি চাইলে আমাদের পোস্টটি আপনার সকল বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন। শেয়ার করার সকল সামাজিক মাধ্যম নিচে দেওয়া আছে। আপনার একটি শেয়ার আমাদের পরবর্তী পোস্ট লেখার প্রেরণা যোগায়। তাই ভালো লাগলে আমাদের এই পোস্টটি শেয়ার করুন।

 

পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন

 


4 responses to “25 হাজার টাকার গেমিং পিসি রাইজেন গেমিং পিসি বাংলাদেশের”

  1. Mili akhter says:

    25 হাজার টাকার গেমিং পিসি 2018 বেস্ট বাজেট গেমিং পিসি বাংলাদেশের
    আসসালামু আলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা 25 হাজার টাকার গেমিং পিসি বানাবো। এ

    • admi2018 says:

      আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইট দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

  2. Sadik Rahman says:

    ভাই GTA 5 এর পিসির বিবরন টা দিলে ভাল হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 Gamestipsbd.com
Design & Developed BY GamesTipsBD.com